কেন বাংলাদেশি ফ্রীল্যান্সিং প্লাটফর্মে কাজ করবেন?

বর্তমান সময়ের অন্যতন জনপ্রিয় পেশা ফ্রিল্যান্সিং বা মুক্তপেশা। নিজের সৃজনশীলতাকে পুঁজি করে বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইট বা মার্কেটপ্লেসে সাফল্যের সাথে কাজ করছে অনেক বাংলাদেশী তরুণ। তবে ছোট – বড় অসংখ্য মার্কেটপ্লেসের ভিড়ে অনেক নতুন ফ্রিল্যান্সার আবার খেই হারাচ্ছে কোন মার্কেটপ্লেসে কাজ শুরু করবে,  কোন মার্কেটপ্লেসটি তাঁর জন্য ভাল হবে,  এই ভেবে। তবে এই দিন আর বেশি দিন থাকবে না কারন দেশের চালু হয়ে গিয়েছে মাতৃভাষা বাংলায় দেশের একমাত্র ফ্রীল্যান্সিং প্লাটফর্ম।

ফ্রীল্যান্স মার্কেটপ্লেস কি?

মার্কেটপ্লেস বা ফ্রিল্যান্সিং সাইটগুলো মূলত বায়ার এবং ফ্রিল্যান্সারদের মধ্যে সংযোগস্থাপনকারী একটি মাধ্যম বা ওয়েবসাইট হিসেবে কাজ করে। অর্থাৎ বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইটগুলোতে বিশ্বের বিভিন্ন প্রান্তের বায়াররা তাদের প্রয়োজনীয় কাজটি করানোর জন্য ঐ কাজটিতে অভিজ্ঞ ও দক্ষ ফ্রিল্যান্সার খোঁজ করে থাকেন।

অর্থাৎ একটি নির্দিষ্ট কাজের জন্য কোনো একজন বায়ার জব টিউন করে থাকেন। উক্ত কাজটি করতে আগ্রহী বিশ্বের নানা অঞ্চলের অনেকগুলো ফ্রিল্যান্সারের মধ্য থেকে তাঁর কাজটি সম্পন্ন করার জন্য যোগ্য ফ্রিল্যান্সার কে খুঁজে নিয়ে তাকে দিয়ে কাজটি করিয়ে থাকেন। আবার অনেকক্ষেত্রে জব টিউন ব্যতীত বায়াররা ও ফ্রিল্যান্সারদের প্রোফাইলের তথ্য ঘেটে কিংবা আরো অন্যান্য প্রক্রিয়ায় তাঁদের কাজটির জন্য যোগ্য ফ্রিল্যান্সারটিকে খুঁজে বের করেন।

কোনো একটি নির্ধারিত কাজ কোনো একজন ফ্রিল্যান্সার করার মাধ্যমে ঐ কাজের জন্য বায়ারের নিকট থেকে পূর্বনির্ধারিত অর্থ পেয়ে থাকে। মোটকথা,  একজন ফ্রিল্যান্সারকে দিয়ে বায়ার তাঁর প্রয়োজনীয় কাজ নির্ধারিত পারিশ্রমিকের বিনিময়ে  করিয়ে নেওয়ার মাধ্যমই হলো ফ্রিল্যান্সিং সাইট বা মার্কেটপ্লেস। প্রায় প্রতিটি মার্কেটপ্লেসের কাজের ধরন,  পেমেন্ট মেথড এ কিছু ভিন্নতা থাকে।

বিভিন্ন দেশের অনেক ছোট – বড় ফ্রিল্যান্সিং সাইট রয়েছে যেখান থেকে ফ্রিল্যান্সাররা তাঁদের দক্ষতা অনুযায়ী নানান কাজ পেয়ে থাকে। তবে নানান ফ্রিল্যান্সিং সাইটের ভিড়ে অনেকসময়ই নতুন ফ্রিল্যান্সাররা বুঝে উঠতে পারেনা কোনটিতে কাজ শুরু করবে। এছাড়া অনেক দক্ষ ফ্রীল্যান্সার আছেন যারা কিনা একটি নির্দিষ্ট বিষয়ে পারদর্শী হলেই ইংরেজি তেমন দখলে থাকে না যার ফলে কাজ কিভাবে করতে হবে তা জানা থাকা সত্ত্বেও যোগাযোগের অভাবে সেই কাজটি করতে পারে না। এছাড়া অনেক ফ্রীল্যান্সিং সাইট আছে যেখানে ফ্রীল্যান্সারের টাকা উত্তোলনের জন্য বাংলাদেশি পেমেন্ট গেটওয়ে সাপোর্ট করে না যার ফলে অনেক টাকা চার্জ দিয়ে অন্য কোনো উপায়ে টাকা দেশে আনতে হয়। এতে প্রতি বছর অনেক পরিমান বৈদেশিক মূদ্রা ক্ষতির শিকার হয়। এ তো গেল দেশের বাইরের কথা এবার আসি দেশের অবস্থা। আমাদের দেশের অনেক ক্ষুদ্র ক্ষুদ্র ব্যবসায়ী আছেন যারা তাদের দৈনন্দিন জিবনে অনেক কাজ বিভিন্ন লোক ভাড়া করে করিয়ে থাকে যেমনঃ গ্রাফিক্স ডিজাইন, টিউনার ডিজাইন, ডাটা এন্ট্রি ইত্যাদি। কিন্তু অনেক সময় এমপ্লয়াররা অর্থাৎ যারা কাজ দেন তারা তাদের মনমত কাউকে খুঁজে পান না ফলে তাদের কাজটি প্রফেশনালভাবে হয় না। এছাড়া অনেক অসাধু মানুষ আছেন যারা কিনা কাজ করানোর পর টাকা নিয়ে তালবাহানা শুরু করে। এই আজ দিবে, কাল দিবে, বিকালে দিবে এমন হাজার কারন দেখিয়ে আস্তে আস্তে পালিয়ে যায়। যার ফলে এক ফ্রীল্যান্সারের সময় ও শ্রম নষ্ট হলো দ্বিতীয়ত ফ্রীল্যান্সিং এর প্রতি ঘৃণা তৈরি হলো।

তাই এরূপ হাজার সমস্যার সমাধান নিয়ে দেশেই চালু হয়েছে দেশি ফ্রীল্যান্সিং প্লাটফর্ম কাজ খুঁজি | KajKoji.com। এই সাইটের প্রধান বিষেত্ত্ব হলো এটি সম্পূর্ন বাংলা ভাষায় তৈরি করা অর্থাৎ এখানে কাজ করতে গেলে কোনো ইংরেজি ভাষায় দরকার পরবে না। আর এখানকার সকল এমপ্লয়ার অর্থাৎ যারা কাজ দিবে তারা বাংলাদেশি যার ফলে যোগাযোগের কোনো সমস্যা হবে না।

কেন কাজ খুঁজি’তে কাজ করবেন?

১। কমিউনিকেশন

২। পেমেন্ট গ্যারেন্টি

কমিউনিকেশন

ফ্রীল্যান্সনিং সাইট বলতেই আমরা বুঝি ফিভার ডট কম, ফ্রীল্যান্সার ডট কম  ইত্যাদি। কিন্তু ঐ সাইটগুলো তে কাজ পেতে হলে বা কাজ করতে হলে আমাদের অবশ্যই ইংরেজিতে ভালো দক্ষ থাকতে হবে কেননা এখানকার সকল বায়ার বিদেশি যাদের সাথে কথা বলতে হলে আমাদের অবশ্যই ইংরেজিতে কথা বলতে হবে। আমাদের দেশের এমন অনেক ফ্রীল্যান্সার আছে যারা কিনা ইংরেজিতে কথা বলতে না পারলেও তাদের যথেষ্ট স্কিল রয়েছে ঐ বিষয়ে যার ফলে তাদের ঐ স্কিল এবং কাজের মাঝে বাধা হয়ে দাঁড়ায় ইংরেজি ভাষা। কিন্তু এখন থেকে এমন আর হবে না কেননা এখন দেশিই চালু হয়েছে দেশি ফ্রীল্যান্সিং প্লাটফর্ম কাজ খুঁজি | KajKoji.com। কাজ খুঁজি ওয়েবসাইট সম্পূর্ন মাতৃভাষা বাংলায় আরেকটি আনন্দের বিষয় হলো যে এখানে কোনো বিদেশি বায়ার পাবেন না এখনে আমরা সবাই বাংলাদেশি থাকব যা ফলে কমিউনিকেশন নিয়ে কোনো ঝামেলা হবে না। ফলে কাজ হবে ঝড়ের গতিতে শুধুমাত্র কাজ খুঁজি’তে

পেমেন্ট  নিশ্চয়তাঃ

কাজ খুঁজি যেহেতু বাংলাদেশি একটি ফ্রীল্যান্সিং প্লাটফর্ম তাই এখানে পেমেন্ট কোন ঝামেলা থাকবে না এখানে একজন ফ্রীল্যান্সার তার টাকা বাংলাদেশি যেকোনো পেমেন্ট গেটওয়ে দিয়ে নিতে পারবে। কাজ খুঁজি সাধারণত ৪৮-৭২ ঘণ্টা পেমেন্ট রিকুয়েস্ট হোল্ড করে রাখে যাতে করে এমপ্লয়ার তার করিয়ে নেয়া কাজে কোনো সমস্যা খুঁজে পেলে তা আবার ঐ ফ্রীল্যন্সারকে দিয়ে করিয়ে নিতে পারে। আর কাজ খুঁজি একদম সচ্ছ মাধ্যমে পেমেন্ট সিস্টেম প্রক্রিয়া করে থাকে। একজন ফ্রীল্যান্সার একটি কাজ শেষ করার পর তার অ্যাকাউন্টে কত টাকা জমা হবে তা তিনি আগে থেকেই দেখতে পারেন। তাই পেমেন্ট সংক্রান্ত কোনো ঝামেলাই থাকছে না এখানে।

 

ওয়েবসাইট লিংকঃ http://www.kajkoji.com

কাজ খুঁজি’তে অ্যাকাউন্ট খুলতে ভিজিট করুনঃ https://kajkoji.com/authentication

অফিসিয়াল ফেসবুক পেইজঃ https://facebook.com/kajkoji

অফিসিয়াল ফেসবুক গ্রুপঃ https://facebook.com/groups/kajkoji

অফিসিয়াল ইউটিউব চ্যানেলঃ https://youtube.com/c/kajkoji

অফিসিয়াল লিংকডইনঃ https://linkedin.com/company/kajkoji

Mushfikur Rahman

Mushfikur Rahman

Author Since: June 17, 2021

১ কমেন্ট

  • Dev Joynal

    Dev Joynal

    6 months ago

    কাজ খুঁজিতে কাজ করি নিরাপদে টাকা ঘরে আনি।
    অসংখ্য ধন্যবাদ কাজ খুঁজিকে এত সুন্দর একটি প্লার্টফম তৈরি করার জন্য।

আপনার কমেন্ট লিখুন